Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

উপসহকারী পরিচালকের কার্যালয়

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

সুনামগঞ্জ।

dadsmgj@fireservice.gov.bd

সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen's Charter)

১. ভিশন (Vision) ও  মিশন (Mission):

ভিশন (Vision): "অগ্নিকান্ড সহ সকল দূর্যোগ মোকাবিলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিত করণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন।"

মিশন (Mission): "দূর্যোগ দূর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা।"

২. প্রতিশ্রুত সেবা সমুহ:

 

২.১) নাগরিক সেবা:

 

   

ক্রঃ

নং

সেবার নাম

সেবা প্রদানের পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্হান

সেবামূল্য এবংপরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

(দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা(নাম, পদবি,

ফোন-ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

১.

অগ্নিনির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা;

যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ওঅগ্নিনির্বাপণ/উদ্ধার/প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ;

প্রযোজ্য নয়;

প্রযোজ্য নয়;

সংবাদ প্রাপ্তি থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত:

মবিলাইজিং অফিসার

বিভাগীয় নিয়ন্ত্রন কক্ষ , সিলেট

ফোন: ০২৯৯৬৬৪৩৩৩৯

মোবাইল: ০১৯০১-০২৩৬০৮

২.

অ্যাম্বুলেন্স;

জনসাধারণের পক্ষ হতে যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবংরোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্য স্থলে প্রেরণ;

 (বি: দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না);

রোগী স্থানান্তরের ক্ষেত্রে নির্ধারিত ফরম/ফোন কলের মাধ্যমে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফর্ম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ ফায়ার স্টেশনে পাওয়া যাবে;


ক) দেশের সকল এলাকায় ৫ মাইল/ ৮কি:মি: পর্যন্ত প্রতি কল ১০০ টাকা:

খ) ৫ মাইল হতে ১০ মাইল/ ৮ কি:মি: হতে ১৬ কি:মি: পর্যন্ত প্রতি কল ১৫০ টাকা;

গ) দূরবর্তী কল প্রতিমাইল ১৫ টাকা এবং প্রতি কি:মি: ৯ টাকা;

ঘ) অ্যাম্বুলেন্স গাড়ি দ্বারা রোগী পরিবহন কালে অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘণ্টা বা অংশের জন্য ২০ টাকা;

ঙ) প্রতি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০ টাকা;

 চ) এসি চার্জ ২০০ টাকা; (যদি এসি এ্যাম্বুলেন্স হয় সেক্ষেত্রে)

সংবাদ প্রাপ্তি থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত;


মবিলাইজিং অফিসার

বিভাগীয় নিয়ন্ত্রন কক্ষ , সিলেট

ফোন: ০২৯৯৬৬৪৩৩৩৯

মোবাইল: ০১৯০১-০২৩৬০৮

৩.

ফায়ার রিপোর্ট (বিশ লক্ষ এক টাকা হতে পয়ঁত্রিশ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে):

ক্ষতিগ্রস্থ ব্যক্তি/ প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয় কাগজ পত্র সহ লিখিত আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান:

কাগজ পত্র:

১. আবেদনপত্র (নির্ধারিত ফরমে);

২. জিডির কপি;

৩. ক্ষতিগ্রস্ত মালামালের মূল্য সহ তালিকা;

৪. ক্ষতিগ্রস্ত মালামালের স্থিরচিত্র;

৫. পেপার কাটিং;

৬. চালানের মূল কপি;

বীমা বিহীন এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে ১৫০/- ও ১৫০০/- টাকা (উভয় ক্ষেত্রে ১৫% ভ্যাট যোগ করতে হবে) কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯-তে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করতে হবে;


পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ (পনেরো) কার্য দিবসের মধ্যে সিদ্ধান্ত অবহিত করণ;


মো: এনামুল হক

উপসহকারী পরিচালক

সুনামগঞ্জ।

মোবাইলনং : ০১৯০১০২৩৬০৫

ফোন (অফিস) : ০২৯৯৬৬০০৭৮১

dadsmgj@fireservice.gov.bd


৪.

ওয়্যারহাউজ লাইসেন্স;

আবেদন ও প্রয়োজনীয় কাগজ পত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তোষ জনক হলে;


কাগজপত্র:

১. আবেদনপত্র (নির্ধারিত ফরমে);

২. তথ্য ফরম;

৩. নকশা (ফ্লোরপ্ল্যান);

৪. জমির দলিল/ভাড়ার চুক্তি পত্র;

৫. জমির মূল্যায়ন;

৬. ট্রেড লাইসেন্স;

৭. মেমো রেন্ডাম অব আর্টিকেলস;

নির্ধারিত/ধার্যকৃত ফিস ট্রেজারি চালানের মাধ্যমে জমা করণ। সর্বোচ্চ মাশুল ৮০০০ টাকা কোড

নং-১- ৭৩৬১-০০০০-২০০৯-তে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে;


৯০ দিন

মো: এনামুল হক

উপসহকারী পরিচালক

সুনামগঞ্জ।

মোবাইলনং : ০১৯০১০২৩৬০৫

ফোন (অফিস) : ০২৯৯৬৬০০৭৮১

dadsmgj@fireservice.gov.bd

 


২.২) প্রাতিষ্ঠানিক সেবা:

 

ক্রঃ

নং

সেবার নাম

সেবার প্রদানের পদ্ধতি

প্রয়োজনীয় কাগজ পত্র এবং প্রাপ্তি স্হান

সেবা মূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময় সীমা

(দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা(নাম, পদবি, ফোন ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

১.

ফায়ার রিপোর্ট (বিশ লক্ষ টাকা হতে পয়ঁত্রিল লক্ষ্য টাকা পযন্ত ক্ষতির ক্ষেত্রে);

সরকারি/ বেসরকারি প্রতিষ্ঠানের নিকট হতে অনুরোধপত্র অথবা বিজ্ঞ আদালতের নিকট হতে আদেশ প্রাপ্তির পর পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান;

কাগজ পত্র:

১. আবেদন পত্র (নির্ধারিত ফরমে);

২. জমির দলিল/চুক্তি পত্র;

৩. থানার জিডির কপি;

৪. ক্ষতিগ্রস্ত মালামালের মূল্য সহ তালিকা;

৫. ক্ষতিগ্রস্ত মালামালের স্থির চিত্র:

৬. পেপার কাটিং;

৭. দন্তের প্রয়োজনে আবশ্যিক অন্যান্য কাগজপত্র

বীমা বিহীন এবং বীমা কৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে ১৫০/- ও১৫০০/- টাকা কোডনং-১-৭৩৬১-০০০০-২০০৯- তে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করতে হবে; সেবা প্রদানের সময় সীমা

তদন্ত

প্রতিবেদন

প্রাপ্তির ১৫(পনেরো)

কার্য দিবস

মধ্যে সিদ্ধান্তে

অবহিত করণ;


মো: এনামুল হক

উপসহকারী পরিচালক

সুনামগঞ্জ।

মোবাইলনং : ০১৯০১০২৩৬০৫

ফোন (অফিস) : ০২৯৯৬৬০০৭৮১

dadsmgj@fireservice.gov.bd




 

২.৩) অভ্যন্তরীণ সেবা:

 

ক্রঃ

নং

সেবার নাম

সেবা প্রদানের পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্হান

সেবা মূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময় সীমা

(দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা(নাম, পদবি, 

ফোন ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

১.

ছুটি মঞ্জুর;


প্রয়োজনীয় কাগজ পত্র সহ নির্ধারিত ফরমে আবেদন নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর পরীক্ষা নিরীক্ষান্তে ছুটির বিধিমালা অনুযায়ী ছুটি মঞ্জুর;

আবেদন ফরম, চিকিৎসা সনদ, ছুটির হিসাব, সুস্থতার সনদ, হিসাব রক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন;

প্রযোজ্য নয়;

সর্বোচ্চ ০৭ (সাত)

কার্য দিবসের মধ্যে;

মো: এনামুল হক

উপসহকারী পরিচালক

সুনামগঞ্জ।

মোবাইলনং : ০১৯০১০২৩৬০৫

ফোন (অফিস) : ০২৯৯৬৬০০৭৮১

dadsmgj@fireservice.gov.bd

২.

বিভাগীয় কর্মকর্তা/

কর্মচারী কল্যাণ;

ঘরবাড়ি মেরামত/নির্মাণ, জমি ক্রয় চিকিৎসার জন্য অগ্রিম উত্তোলন/ অফেরত যোগ্য অগ্রিম/চূড়ান্ত উত্তোলন;

নির্ধারিত ছকে উর্ধ্বতন কর্তৃপক্ষের সুপারিশ ও অনুমোদনের জন্য প্রেরণ;

প্রযোজ্য নয়;

সর্বোচ্চ ০৭ (সাত)

কার্য দিবসের মধ্যে;

মো: এনামুল হক

উপসহকারী পরিচালক

সুনামগঞ্জ।

মোবাইলনং : ০১৯০১০২৩৬০৫

ফোন (অফিস) : ০২৯৯৬৬০০৭৮১

dadsmgj@fireservice.gov.bd

৩.

ক্রয় ও সরবরাহ (অভ্যন্তরীণ);

আওতাধীন দপ্তর/ স্টেশন সমূহের বাৎসরিক চাহিদা মোতাবেক টেন্ডার/কোটেশন/সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়;

চাহিদা পত্র;


প্রযোজ্য নয়;

প্রযোজ্য নয়;

মো: এনামুল হক

উপসহকারী পরিচালক

সুনামগঞ্জ।

মোবাইলনং : ০১৯০১০২৩৬০৫

ফোন (অফিস) : ০২৯৯৬৬০০৭৮১

dadsmgj@fireservice.gov.bd

 

৩) আওতাধীন দপ্তর/স্টেশন সমূহের সেবা:-

৩.১ স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, সুনামগঞ্জ।

৩.২ স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, ছাতক।

৩.৩ স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, জগন্নাথপুর।

৩.৪ স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, দক্ষিণ সুনামগঞ্জ।

৩.৫ স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, দিরাই।

৩.৬ স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, বিশ্বম্ভরপুর।

৩.৭ স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, দোয়ারাবাজার।

৩.৮ স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, তাহিরপুর।

৩.৯ স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, ধর্মপাশা।

৩.১০ স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, জামালগঞ্জ।

৩.১১ স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, শাল্লা ।


৪) আপনার কাছে আমাদের প্রত্যাশা:

ক্রঃনং

প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়:

ক্রঃনং

প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়:

১.

নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান;

৪.

প্রযোজ্য ক্ষেত্রে অগ্নি-নির্বাপণী ব্যবস্থা নিশ্চিত করা;

২.

সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা;

৫.

আবেদন পত্রের সাথে সকল প্রকার সংযুক্তি সঠিক ভাবে প্রদান;

৩.

সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা;

৬.

সকল প্রকার দূর্ঘটনা/সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের কর্ম কান্ডের সার্বিক সহযোগিতা প্রদান।